১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ২০২০, বাংলাদেশ ইতিমধ্যে পার করেছে বিজয়ের ৪৯ বছর দেশটা স্বাধীন হবার পিছনে যে ব্যক্তিটির অবদান অপরিসীম, যিনি না থাকলে হয়তো বাংলাদেশ নামক ভূখণ্ডটির জন্মই হতো না তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ বিজয় দিবস, জেলা প্রশাসন বরিশালের আয়োজনে যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদ্‌যাপন করা হয় পাশাপাশি আজ এই দিনে চিরন্তন মুজিব ভাস্কর্যের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। করোনা ভাইরাস প্রভাবে বিশ্ব এখন টালমাটাল তাই করোনা ভাইরাসের কথা মাথায় রেখে সীমিত পরিসরে আয়োজন করা হয় মহান বিজয় দিবস।

জেলা প্রশাসন বরিশাল নানাবিধ কর্মসূচি পালন করেন। আজ ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে জেলা প্রশাসক বরিশাল নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান বিজয় দিবস ২০২০ এর শুভ সূচনা করা হয় পরে একে একে সবাই পুষ্পস্তবক অর্পণ করে। পরে কীর্তনখোলা নদী সংলগ্ন ত্রিশ গোডাউন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে অভিমুখে পদযাত্রা। সেখানে পুষ্পস্তবক অর্পন করেন জাতির শ্রেষ্ঠ সন্তানেরা মুক্তিযোদ্ধারা। পরে বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসন বরিশালসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পন করেন সেখান থেকে পদযাত্রা করে শহিদ এডিসি কাজী আজিজুল ইসলাম সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে তার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

সকাল ৯ টায় বরিশাল সার্কিট হাউজ প্রাঙ্গণ চিরন্তন মুজিব ভাস্কর্যের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিভাগীয় কমিশনার বরিশাল ড. অমিতাভ সরকার। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমানসহ সর্বস্তরের অতিথিরা। সকাল ১০ টায় বিভাগীয় কমিশনার মহোদয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে সেখানে বেলুন ফেস্টুন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মহান বিজয় দিবসের শুভ সুচনা করা হয়। পরবর্তীতে সকাল সাড়ে ১০ টায় মহান বিজয় দিবস ২০২০ উদযাপনে জাতির পিতা স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন শীর্ষক বিশেষ আলোচনা সভা সম্মেলন কক্ষ জেলা প্রশাসকের কার্যালয় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল, ড. অমিতাভ সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল, এস, এম, অজিয়র রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইজি, বাংলাদেশ পুলিশ, বরিশাল রেঞ্জ বরিশাল, মোঃ শফিকুল ইসলাম বিপিএম পিপিএম, পুলিশ কমিশনার বরিশাল মেট্রোপলিটন পুলিশ, মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার), পুলিশ সুপার বরিশাল, মোঃ সাইফুল ইসলাম, বিপিএম (বার), আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বরিশাল
মোঃ আবদুর রাজ্জাক, উপপরিচালক স্থানীয় সরকার বরিশাল মোঃ শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগ বরিশাল তালুকদার মোঃ ইউনুস, বীর প্রতীক কে এস এম মহিউদ্দিন মানিক, বীর মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক বরিশালবৃন্দসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা, মুক্তিযোদ্ধারা, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দরা উপস্থিত ছিলেন।
আলোচনা অনুষ্ঠান শেষে বাংলাদেশ শিশু একাডেমি এর আয়োজনে মুক্তিযুদ্ধভিত্তিক রচনা/চিত্রাঙ্কন/ আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করা হয়। বাদ জোহর শহিদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় কালেক্টরেট জামে মসজিদে বিশেষ প্রার্থনার করা হয়। দুপুরে হাসপাতাল, কারাগার, শিশু সদন ও বিভিন্ন আশ্রয়কেন্দ্রসহ অনুরুপ প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
এদিকে দুপুরে সরকারি শিশু পরিবার, আমতলার মোড় সরকারি শিশু পরিবার পরিদর্শনে যান জেলা প্রশাসক বরিশাল এস, এ, অজিয়র রহমান এসময় তিনি কোমলমতি সুবিধা বঞ্চিত শিশুদের নিজ হাতে উন্নতমানের খাবার পরিদর্শন করেন এসময় উপস্থিত ছিলেন উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয় বরিশাল আল-মামুন তালুকদার, প্রবেশন অফিসার জেলা প্রশাসকের কার্যালয় সাজ্জাদ পারভেজ। দিনভর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস ২০২০ উদযাপন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here