মোঃ শাহাজাদা হিরা: জেলা প্রশাসক সম্মেলন, ২০১৯ সহ অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান আগামী ১৩-১৮ জুলাই, ২০১৯ তারিখ ঢাকায় অবস্থান করবেন। এবারের জেলা প্রশাসক সম্মেলন, ২০১৯ এ তিনি বরিশাল জেলার সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরবেন। জেলা প্রশাসক সম্মেলন ২০১৯ এ জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে উত্থাপনযোগ্য ১২১ টি বিষয়ের মধ্যে উল্লেখ যোগ্য বিষয়াবলি তুলে ধরা হলো।

বরিশালে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, ভোলা বরিশাল পাইপ লাইন স্থাপন, শেবাচিম কে পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর, বরিশাল কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, বরিশালে আরও দুইটি সরকারি স্কুল প্রতিষ্ঠা, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে রূপান্তর, বরিশালে একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম নির্মান, ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি এলাকায় ফুড গোডাউনের অব্যাবহৃত জমি মুক্তিযুদ্ধ কমপ্লেক্স এর জন্য বরাদ্দ করা, বরিশালে একটি আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টার স্থাপন, বরিশাল মহানগরে জেল খালসহ ২৩ টি খালের প্রয়োজনীয় খনন ও সংস্কারের লক্ষ্যে বিশেষ অগ্রাধিকারমূলক উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং জলবায়ু ট্রাস্টের অধীনে বরিশাল মহানগরের সকল খাল উদ্ধার, সংস্কার ও আধুনিকিকরণ এবং সংরক্ষণের ব্যবস্থা করা, জীবনানন্দ দাশের ভাস্কর্যসহ পূর্নাঙ্গ কমপ্লেক্স নির্মাণের জন্য বরাদ্দ প্রদান, বরিশাল বিমান বন্দরকে আন্তর্জাতিক বিমান বন্দরে রূপান্তর, বরিশালের উজিরপুরে অবস্থিত সাঁতলা বিলের অবকাঠামোগত উন্নয়ন, বিলে পিকনিক স্পট স্থাপন ও সৌন্দর্য বর্ধন করা, কীর্তনখোলার তীরভূমিতে বৃক্ষরোপণ ও ওয়াকওয়ে নির্মাণ, বরিশালে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুর উভয়পাশে নদীশাসন করে ইকো ফ্রেন্ডলি শিশু পার্ক তৈরি, বরিশাল বিভাগীয় যাদুঘর সংলগ্ন পুকুরটি সংরক্ষণ, ওয়াকওয়ে নির্মাণ ও আধুনিকীকরণ করা, বরিশালে একটি গার্মেন্টস পল্লী প্রতিষ্ঠা করা, সায়েস্তাবাদ-মুলাদী পানবাড়িয়ায় একটি ফেরী স্থাপন, ইলিশ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন, বরিশালে একটি মৎস্য গবেষণাগার প্রতিষ্ঠা, বিটিভি সম্প্রচার এর জন্য বরিশালে একটি উপকেন্দ্র স্থাপন। এছাড়াও তিনি আরো শতাধিক বিষয় উত্থান করবেন।

জেলা প্রশাসক সম্মেলন চলাকালীন তিনিসহ সম্মেলনে অংশগ্রহণকারী সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রী, মহামান্য রাষ্ট্রপতি, বাংলাদেশ সুপ্রীম কোর্টের মাননীয় প্রধান বিচারপতি, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ/বৈঠক করবেন।

বরিশাল জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান আগামী ১৪-১৮ জুলাই, ২০১৯ অনুষ্ঠিতব্য জেলা প্রশাসক সম্মেলন, ২০১৯ উপলক্ষে ১৩ জুলাই, ২০১৯ তারিখ শনিবার দুপুর ০২:৩০ ঘটিকায় বাংলাদেশ সচিবালয়স্থ মন্ত্রিপরিষদ কক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে অনুষ্ঠিতব্য এক ব্রিফিং সভায় অংশগ্রহণ করবেন।

আগামী ১৪ জুলাই, ২০১৯ তারিখ রবিবার সকাল ৯ ঘটিকায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের শুভ উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর ঐদিন জেলা প্রশাসক সম্মেলনের ১ম দিবসে মন্ত্রিপরিষদ কক্ষে দুপুর ০২:৩১ হতে বিকেল ০৪:০০ পর্যন্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ৫ টি, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ৬টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ৬টি, বিকেল ০৪:০১ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ৭ টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ১০ টি প্রস্তাব উপস্থাপিত হবে।

২য় দিবস ১৫ জুলাই, ২০১৯ তারিখ সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ১টি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২ টি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ১টি, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১ টি, অর্থ বিভাগের ২টি, পরিকল্পনা বিভাগের ২টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত বিদ্যুৎ বিভাগের ৬ টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:৩০ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১৫ টি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগর ৪ টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১০টি, দুপুর ১২:৩১ হতে ০১:৩০ পর্যন্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ৭টি, তথ্য মন্ত্রণালয়ের ৪টি, বিকেল ০৩:৩০ হতে ০৫:৩০ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় সম্পর্কিত ৭টি প্রস্তাব উপস্থাপিত হবে। অধিবেশনের ২য় দিন সন্ধ্যা ৭:৩০ হতে রাত ০৯:০০ পর্যন্ত বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

৩য় দিবসে অর্থাৎ ১৬ জুলাই, ২০১৯ সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ের ৬টি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৮টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত পানি সম্পদ মন্ত্রণালয়ের ১৮টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৯ টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:১৫ পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১০টি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ৩টি, দুপুর ১২:১৬ হতে ০১:১৫ পর্যন্ত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৪টি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২টি, দুপুর ০২:১৬ হতে বিকেল ০৩:১৫ পর্যন্ত আইন ও বিচার বিভাগের ১০টি প্রস্তাব উপস্থাপিত হবে।

অধিবেশনের ৩য় দিন বিকেল ০৪:৩০ হতে ০৫:০০ পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টে মাননীয় প্রধান বিচারপতি মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

৪র্থ দিবসে অর্থাৎ ১৭ জুলাই, ২০১৯ সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত স্থানীয় সরকার বিভাগের ২৯ টি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ২টি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি, বেলা ১১:০১ হতে দুপুর ১২:০০ পর্যন্ত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১০টি, সেতু বিভাগের ১ টি, রেলপথ মন্ত্রণালয়ের ৯টি, দুপুর ১২:০১ হতে ০১:০০ পর্যন্ত স্বাস্থ্য সেবা বিভাগের ৭ টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ২টি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ৩ টি, দুপুর ০২:০১ হতে বিকেল ০৩:০০ পর্যন্ত ভূমি মন্ত্রণালয়ের ২০টি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ৫টি, বিকেল ০৪:০১ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত কৃষি মন্ত্রণালয়ের ৭টি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১০টি, বিকেল ০৫:০১ হতে ০৬:১৫ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৭টি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব উপস্থাপিত হবে।

উল্লেখ্য, ১৭ জুলাই, ২০১৯ তারিখ মন্ত্রিপরিষদ বিভাগে সকাল পৌনে ৯টায় তিন বাহিনী প্রধানের সঙ্গে জেলা প্রশাসকগণ বৈঠক করবেন।

৫ম দিবসে অর্থাৎ ১৮ জুলাই, ২০১৯ সকাল ০৮:৪৫ হতে ০৯:৪৫ পর্যন্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬টি, সকাল ০৯:৪৬ হতে ১০:৪৫ পর্যন্ত জননিরাপত্তা বিভাগের ৫ টি, সুরক্ষা সেবা বিভাগের ১১টি, সকাল ১০:৪৬ হতে বেলা ১১:৩০ পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগের ৩ টি প্রস্তাব উপস্থাপিত হবে। ৫ম দিবসে বেলা ১১:৪১ হতে দুপুর ০১:০০ পর্যন্ত সমাপন অনুষ্ঠানের পর ঐ দিন বিকেল ০৪:০০ হতে বিকেল ০৫:০০ পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদ ভবনে মাননীয় স্পীকার মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

১৮ জুলাই, ২০১৯ সন্ধ্যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়শের বার্ষিক সম্মিলন-২০১৯ এ অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর তিনদিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের আয়োজন করা হয়। এবারই প্রথমবারের মতো পাঁচদিন ব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হতে যাচ্ছে। এবার অন্যন্য মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি সশস্ত্র বাহিনী বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আলাদা অধিবেশন সংযুক্ত থাকবে। সর্বমোট ২৯টি অধিবেশনের মধ্যে ২৪টি কার্য অধিবেশন হবে । অংশগ্রহণকারী মন্ত্রণালয় ও বিভাগের সংখ্যা ৫৪টি। সবচেয়ে বেশি প্রস্তাব এসেছে স্থানীয় সরকার বিভাগ থেকে ২৯টি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬টি এবং ভূমি মন্ত্রণালয়ের ২০টি। এবারই প্রথম প্রধান বিচারপতির সাথে সুপ্রিম কোর্টে জেলা প্রশাসকরা একটি অধিবেশনে যোগ দেবেন। এবার জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসিদের বৈঠক হতে যাচ্ছে। জেলা প্রশাসক সম্মেলনের অধিবেশনগুলো হবে মন্ত্রিপরিষদ সভাকক্ষে। কার্যঅধিবেশনগুলোতে সভাপতিত্ব করবেন মাননীয় মন্ত্রিপরিষদ সচিব।কার্যঅধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন।

জেলা প্রশাসক সম্মেলন, ২০১৯ ও অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণের লক্ষ্যে সম্মানিত জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান আজ ১২ জুলাই রাত ৯ টায় বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন এবং তিনি আগামী ১৩-১৮ জুলাই, ২০১৯ তারিখ ঢাকায় অবস্থান করবেন। ১৯ জুলাই বরিশালে আসার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here