করোনা ভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে দেশের সকল হাট–বাজার ও কাঁচাবাজারগুলো পার্শ্ববর্তী স্কুলের মাঠে বা খোলা জায়গায় স্থানান্তরের নির্দেশ দিয়েছে সরকার। এরি মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। বরিশালে সব ধরনের হাট-বাজার, কাঁচাবাজার ও মাছের বাজার নিকটবর্তী খোলা মাঠে স্থানান্তরের কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন বরিশাল। বরিশাল জেলার দশটি উপজেলায় এরিমধ্যে বাকেরগঞ্জ, উজিরপুর, বানারীপাড়া সহ সকল উপজেলায় হাট-বাজার এর কার্যক্রম শুরু করেছে উপজেলা প্রশাসন।

জেলা প্রশাসক বলেন, করোনা ভাইরাস প্রাদুর্ভাব রোধে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অনেকেই কেনাকাটা করতে আসেন। তাই করোনা ভাইরাস ছড়ানোর আশংকা থাকে। সে কারণে জেলার বিভিন্ন হাট-বাজার গুলোকে খোলা মাঠে বা স্থানে সামাজিক দূরত্ব মেনে স্থাপন করা হয়েছে। দেশের গ্রামাঞ্চলের অধিকাংশ হাট-বাজার সংকীর্ণ স্থানে অবস্থিত। ফলে হাট-বাজারে অবস্থানরত ক্রেতা-বিক্রেতাদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

এই পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় হাট-বাজারগুলোতে ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাবেচা করা প্রয়োজন। জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান এক এলাকা ওয়ার্ড এর লোকজন কেনাকাটার জন্য অন্য এলাকায় বা ওয়ার্ডে না যাওয়ার অনুরোধ জানিয়েছে। পাশাপাশি নিজ নিজ এলাকায় ফাঁকা জায়গায় বাজার বসানোর উদ্যোগ গ্রহণ করার জন্য এলাকাবাসীর প্রতি আহবান জানিয়েছে। জেলা প্রশাসন এর পক্ষ থেকে সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে জেলা এবং উপজেলা পর্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here