মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষার মাসে রেকর্ড করা হলো ‘একুশ সে তো মায়ের মুখের মিষ্টি ভাষা’ শিরোনামে নতুন একটি একুশের গান। খ্যাতিমান গীতিকার মুনশী ওয়াদুদের লেখা এই গানে সুর ও সংগীত পরিচালনা করেছেন দেশের বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান। তিন প্রজন্মের সংগীতশিল্পীদের সমন্বয় করে গানটি সম্প্রতি রাজধানীর একটি স্টুডিওতে রেকর্ড করা হয়।

‘একুশ সে তো মায়ের মুখের মিষ্টি ভাষা’ গানে কণ্ঠ দিয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও গুণী কণ্ঠশিল্পী লিনু বিল্লাহ, মোমিন বিশ্বাস, স্মরণ ও জোনাকি জ্যোতি।

 

খ্যাতিমান সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান গানটি প্রসঙ্গে বলেন, ‘দেশের গান এবং ভাষার গান তৈরি করতে সব সময়ই অন্যরকম আবেগ এবং তাগিদ কাজ করে! এখনো নিয়মিত কাজ করে গেলেও অনেকদিন বাদে নিজের পছন্দসই একটি গান করার চেষ্টা করেছি! আমি অনেক ভাগ্যবান এই কারণে যে সব প্রজন্মের শিল্পীদের সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা হয়েছে!’

 

শেখ সাদী খান আরও বলেন, ‘এই গানেও ঠিক তেমনই অভিজ্ঞতা অর্জন হয়েছে! তিন প্রজন্মের শিল্পীরা এই গানে কণ্ঠ দিয়েছেন, যা একদিকে যেমন আনন্দের অন্যদিকে বেশ চ্যালেঞ্জেরও! মুনশী ওয়াদুদ বরাবরের মতোই দারুণ কথামালা সাজিয়েছেন এবং প্রত্যেক শিল্পীই চমৎকার গেয়েছেন! একুশ নিয়ে সচারাচর যে ধরনের গান হয়ে থাকে এই গানটি সেই তুলনায় তার ব্যতিক্রম! আশা করি গানটি সবার ভালো লাগবে’।

 

বীর মুক্তিযোদ্ধা, কণ্ঠশিল্পী লিনু বিল্লাহ তার আবেগ প্রকাশ করে বলেন, ‘বয়সের স্বল্পতার কারণে ভাষা আন্দোলনে যোগ দিতে না পারলেও মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য জীবন বাজি রেখে ক্র্যাক প্লাটুনে মুক্তিযুদ্ধ করেছি, দেশকে ভালোবেসে এবং মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে এই ধরনের একটি গানের অংশ হতে পেরে নিঃসন্দেহে খুব ভালো লাগছে! আরও ভালো লাগছে, বন্ধুবর শেখ সাদী খান, মুনশী ওয়াদুদসহ এখনকার প্রজন্মের সন্তানতুল্য শিল্পীদের সঙ্গে গাইতে পেরে।’

 

জানা গেছে, এনিগমা মাল্টিমিডিয়ার পরিকল্পনা ও প্রযোজনায় গানটি তৈরি করা হয়। মিউজিক ভিডিও আকারে গানটি ভাষার মাসেই এনিগমা মাল্টিমিডিয়ার ইউটিউব ও ফেসবুক পেইজ থেকে প্রকাশ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here