টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমপর্বের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে চমকে দেওয়া নামিবিয়ার বিদায়ঘণ্টা বাজলো আরব আমিরাতের কাছে হেরে। আর তাতেই ‘এ’ গ্রুপ থেকে শ্রীলঙ্কার পর সুপার টুয়েলভ নিশ্চিত করলো নেদারল্যান্ডস।

‘এ’ গ্রুপ থেকে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের জয় দুটি করে। সর্বোচ্চ ৪ পয়েন্ট নিয়ে তারা নিশ্চিত করে সুপার টুয়েলভ। আর সমান ১টি করে যায় আমিরাত ও নামিবিয়ার। তারা বাদ পড়ে যায় প্রথম পর্ব থেকেই।

জিলংয়ে বৃহস্পতিবার আগে ব্যাটিং করে আমিরাত ৩ উইকেটে ১৪৮ করে। ১৪৯ রান করতে পারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়ে যেতো নামিবিয়া। কিন্তু রান তাড়ায় নেমে দলটি ১৪১ রানে থামে। ৭ রানে বিশ্বকাপের ইতিহাসে প্রথম জয়ের দেখা পায় আমিরাত, সঙ্গে নামিবিয়ার সুপার টুয়েলভে যাওয়া আটকে দেয়।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি নামিবিয়ার। শুরু থেকে নিয়মিত বিরতিতে হারাতে থাকে উইকেট। ১২.৪ ওভারে মাত্র ৬৯ রানে ৭ উইকেট পড়ে গেলে অনেকটাই হার নিশ্চিত হয়ে যায়। তবে সেখান থেকে প্রতিরোধ গড়েন ডেবিড ভিসা-রুবেন। এক প্রান্তে আগলে রাখেন অন্য প্রান্তে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছিলেন। ফিফটির জুটিতে দিচ্ছিলেন জয়ের আভাস। ফিফটি তুলে নেন ভিসা নিজেও।

কিন্তু ভাগ্য বিধাতা সহায় হয়নি। শেষ তিন বলে প্রয়োজন ছিল ১০ রান। স্ট্রাইক প্রান্তে থাকা ভিসা লং অনে উড়িয়ে মেরেছিলেন, কিন্তু বাউন্ডারি লাইনে দুর্দান্ত ক্যাচ ধরে শুধু ভিসাকে আউট করেননি, নামিবিয়াকেও বিদায় করে দেন শারাফু। ৩টি করে চার-ছয়ে সমাপ্তি ঘটে ভিসার ৩৬ বলে ৫৫ রানের ইনিংস। ভেঙে যায় ৪৪ বলে ৭০ রানের জুটি। রুবেন শেষ পর্যন্ত অপরাজিত থাকলেও ম্যাচ জেতাতে পারেননি। তার ব্যাট থেকে আসে ২৪ বলে ২৫ রান।

আমিরাতের হয়ে সর্বোচ্চ ২টি করে উইকেট নেন বাসিল হামিদ ও জহুর খান। ১টি করে উইকেট নেন জুনায়েদ সিদ্দিকি, কার্তিক মায়াপ্পন ও মোহাম্মদ ওয়াসিম।

এর আগে শুরু থেকেই ধীরগতিতে ব্যাটিং করে আমিরাত। পাওয়ার প্লে থেকে আসে ৩০ রান। ১০০ করতেই চলে যায় ১৫.৩ ওভার। শেষ ২৭ বলে ৪৮ রান করে তারা।

সর্বোচ্চ ৫০ রান আসে মোহাম্মদ ওয়াসিমের ব্যাট থেকে। সঙ্গে উইকেট নিয়ে ম্যাচসেরা পুরস্কারও পান তিনি। ৪৩ রান করে অধিনায়ক রিজওয়ান ও ২৫ রানে বাসিল আহমেদ অপারাজিত ছিলেন। নামিবিয়ার হয়ে ১টি করে উইকেট নেন ডেবিড ওয়াইস, বের্নাদ স্কল্টজ ও বেন শিকনগো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here