তৃতীয় টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ভারতকে মাত্র ৭৮ রানে অলআউট করেছে ইংল্যান্ড। যা ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

ভারতকে এমন লজ্জায় ডোবানোর পর প্রথম ইনিংসে দারুণ সূচনা করেছে স্বাগতিকরা। কোনো উইকেট না হারিয়ে ১২০ রান তুলে প্রথম দিন শেষ করেছে। লিড নিয়েছে ৪২ রানের। ক্রিজে আছেন ররি বার্নস ও হাসিব হামিদ। তারা দুজন বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেলে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামবেন।

 

ইংলিশদের ইনিংসের গোড়াপত্তন করতে আসা বার্নস ও হামিদ দুজনেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। হামিদ ১৩০ বল খেলে ১১টি চারের সাহায্যে ৬০ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে ১২৫ বল খেলে ৫টি চার ও ১ ছক্কায় ৫২ রান নিয়ে অপরাজিত আছেন বার্নস।

তার আগে টস হেরে ব্যাট করতে নামা ভারত ২১ রান তুলতেই হারায় ৩ উইকেট। দলীয় ১ রানে আউট হন লোকেশ রাহুল (০), ৪ রানের মাথায় চেতেশ্বর পূজারা (১) ও ২১ রানের মাথায় বিরাট কোহলি (৭)।

সেখান থেকে আজিঙ্কা রাহানে ও রোহিত শর্মা দলীয় সংগ্রহকে ৫৬ রান পর্যন্ত টেনে নেন। এরপর রাহানে ব্যক্তিগত ১৮ রানে করে ফেরার পর আবার ধ্বস নামে ভারতের ব্যাটিং লাইন-আপে। ৫৮ রানে পঞ্চম উইকেট হারানোর পর ৬৭ রানেই হারায় ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম উইকেট। আউট হন ঋষভ পন্ত (২), রোহিত শর্মা (১৯), মোহাম্মদ শামি (০), রবীন্দ্র জাদেজা (৪), জাসপ্রিত বুমরাহ (০)। এরপর ইশান্ত শর্মা ও মোহাম্মদ সিরাজ মিলে দশম উইকেটে দলীয় সংগ্রহে যোগ করেন ১১ রান। তাতে নিজেদের সর্বনিম্ন দলীয় সংগ্রহের হাত থেকে রক্ষা পায় ভারত। ৪০.৪ ওভারে ৭৮ রানে অলআউট হয় তারা।

 

বল হাতে ভারতকে দিশেহারা করেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডাসন, ক্রেইগ ওভারটন, অলি রবিনসন ও স্যাম কারান। অ্যান্ডারসন ৮ ওভারে ৫ মেডেনসহ ৬ রান দিয়ে নেন ৩টি উইকেট। ১৪ রান দিয়ে ৩টি উইকেট নেন ওভারটন। আর ২টি করে উইকেট নেন রবিনসন ও কারান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here