শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

বরিশাল নগরীতে নেমেছে ১০ প্লাটুন বিজিবি, বহিরাগতদের নগরী ছাড়তে মাইকিং

রিপোর্টারের নাম / ৪৭ টাইম ভিউ
হালনাগাদ : রবিবার, ১১ জুন, ২০২৩

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে স্টাইকিং ফোর্স হিসেবে নগরীর বিভিন্ন ওয়ার্ডে বিজিবি মোতায়েন করা হয়েছে।

শনিবার বিকাল থেকে নগরীতে টহল শুরু করেছে বলে জানিয়েছেন বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রুম্পা সিকদার।

তিনি বলেন, “সিটি নির্বাচনে স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করবেন ১০ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তারা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়াম ও টিটিসিতে অবস্থান করছেন।

“১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে বিজিবির ১৩টি দল স্টাইকিং ফোর্স হিসেবে নগরীতে টহল শুরু করেছে।”

বিজিবি ছাড়াও নগরীতে চার হাজার ৪০০ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিযুক্ত করা হয়েছে; যার মধ্যে দুই হাজার ৩০০ পুলিশ রয়েছে।

অন্যদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে বহিরাগতদের নগরী ছাড়ার নির্দেশ দিয়ে মাইকিং করেছে পুলিশ।

শনিবার সকাল থেকে প্রধান প্রধান সড়কে মাইকিং করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মো. আশরাফ আলী ভূঞা।

সোমবার দিনভর বরিশাল সিটি করপোরেশনের ভোটগ্রহণ হবে। শনিবার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে প্রচার।

উপ-কমিশনার আশরাফ বলেন, বহিরাগতদের শনিবার রাত ১২টার মধ্যে নগরী ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। যে সকল ভোটারদের আগ্নেয়াস্ত্র রয়েছে তারা সেই অস্ত্র নিয়ে চলাফেরা করতে পারবেন না।

“এ ছাড়া যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। পায়ে চালিত রিকশা ও ছোট নৌযান বাদে সড়ক ও নৌপথে কোনো যানবাহন চলাচল করতে পারবে না। তবে নির্বাচন কমিশন থেকে অনুমোদনকৃত যানবাহন চলাচল করতে পারবে।

“১০টি গাড়িতে মাইকিং করা হচ্ছে। হোটেল মালিকদের বলা হয়েছে, খুব জরুরি কাজে কেউ নগরীতে এলে নিয়ম অনুযায়ী কাগজপত্র জমা রেখে হোটেল বুকিং দিতে। এর বাইরে কেউ নগরীতে অবস্থান করতে পারবেন না।

উপ-কমিশনার আশরাফ আরও বলেন, “নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক আমরা কাজ করছি। নগরীতে বহিরাগত প্রবেশ ঠেকানোসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নির্বাচনী এলাকায় ২০টি চেকপোস্ট বসানো হয়েছে। এর বাইরে নগরীতে ২০টি টহল টিম কাজ করছে।”

বরিশাল জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানান, সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে নির্বাচনের আগের দিন থেকে পরের দিন পর্যন্ত ৩০ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবেন। এ ছাড়া বিজিবির ১০টি দলের সঙ্গে ১০ জন নির্বাহী হাকিম দায়িত্ব পালন করবেন। যদি কোথাও নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয় তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন ১০ বিচারিক হাকিম।

আগামী ১২ জুন বরিশাল সিটি করপোরেশনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৩০টি ওয়ার্ডে মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জন এবং নারী ভোটার এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন।

নির্বাচনে সাতজন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া ৩০টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ১১৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলরের ১০টি পদের বিপরীতে ৪২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর