জলবায়ু পরিবর্তনজনিত কারণে গত ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৯০ শতাংশের বেশি মানুষ উন্নয়নশীল দেশের। এ ছাড়া এ সময়ে বিশ্বে ৪ দশমিক ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতি হয়েছে।

সোমবার (২২ মে) জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবর: আল জাজিরা

জাতিসংঘের আবহাওয়াবিষয়ক সংস্থা ডব্লিউএমওর পরিসংখ্যান অনুযায়ী, ১৯৭০ থেকে ২০২১ সাল পর্যন্ত বিশ্বে ১১ হাজার ৭৭৮টি আবহাওয়াজনিত দুর্যোগের ঘটনা ঘটেছে। ওই সময়ের মধ্যে দুর্যোগের সংখ্যাও বেড়েছে।

ডব্লিউএমওর প্রধান পেটেরি তালাস বলেন, আবহাওয়া, জলবায়ু ও পানিজনিত এসব বিপর্যয়ে সবচেয়ে ভালনারেবল সম্প্রদায় ক্ষতির শিকার হয়। ঘূর্ণিঝড় মোখা এর একটি উদাহরণ। গত সপ্তাহে মিয়ানমার ও বাংলাদেশে ঘূর্ণিঝড় মোখা আঘাত হেনেছিল।

তিনি বলেন, এই প্রবল ঘূর্ণিঝড় প্রচণ্ড তাণ্ডব চালিয়েছে। ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন দরিদ্ররা।

তবে ডব্লিউএমও বলেছে, উন্নত পূর্বসতর্কতা ব্যবস্থা ও সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনার ফলে এসব ঘটনায় প্রাণহানি উল্লেখযোগ্য হারে কমেছে।

এর আগে, ২০২১ সালে দুর্যোগজনিত মৃত্যু ও ক্ষয়ক্ষতি নিয়ে এক প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছিল, ১৯৭০ থেকে ২০১৯ সাল সময়ের শুরুতে বিশ্বে প্রতি বছর ৫০ হাজারের বেশি মানুষ মারা যান। তবে ২০১০ এর দশকের শুরুর পর বার্ষিক মৃত্যুহার ২০ হাজারের নিচে নেমে আসে।

আজকের প্রতিবেদনে ডব্লিউএমও বলছে, ২০২০-২১ এ দুই বছরে বিশ্বব্যাপী ২২ হাজার ৬০৮ জন মানুষের মৃত্যু হয়েছে।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুর্যোগে মৃত্যুহার কমলেও আর্থিক ক্ষতির পরিমাণ বাড়ছে বলে সতর্ক করেছে ডব্লিউএমও। ২০১৯ সালে সংস্থাটি জানিয়েছিল, ১৯৭০ এর শুরুর দশকে যেখানে প্রতিদিন আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ৪৯ মিলিয়ন মার্কিন ডলার সেটি শেষের দশকে এসে প্রতিদিন ৩৮৩ মিলিয়ন মার্কিন ডলারে ঠেকেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here